ইংরাজি শেখার সহজ উপায়! ইংরাজি শিখুন বাংলাতেই

ইংরাজিতে ভয় আর নয়! ইংরাজি শেখার সহজ উপায়! ইংরেজি ভাষা শেখার জন্য আমার ব্যক্তিগত টিপস। ইংরেজি ভাষা শেখার জন্য অসংখ্য বই বাজারে আছে। কিন্তু সর্ব স্তরের শিক্ষার্থীদের ইংরেজি ভাষা শিখার সব ধরনের প্রয়োজন মেটাতে পারে এমন বই নেই বললেও চলে। শুধু তাই নয়, বাংলা ভাষায় এমন কোন ইংলিশ স্পোকেন বই নেই, যা পড়ে শিক্ষার্থীরা নিজেরাই ইংরেজিতে অনর্গল কথা বলতে পারে। ফলে শিক্ষার্থীদের প্রতিক্ষেত্রেই কোচিং এর সাহায্যের অপেক্ষায় বসে থাকতে হয়। নিজে নিজে ইংরেজি ভাষা শেখা তাঁদের পক্ষে সম্ভব হয়ে ওঠে না। আবার যারা ভালো শিক্ষক ও কোচিং এর সহায়তা পাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হন, তারা ইংরেজি ভাষাকে পরিহার করা শুরু করে।  একসময় তাঁদের মধ্যে ইংলিশ ভীতি সৃষ্টি হয় যা তাঁদের চির জীবনের দুঃখে পরিণত হয়।

ইংরেজি ভাষা শেখার জন্য আমার ব্যক্তিগত টিপস

“প্রতিদিন অন্তত ৩০টা বিষয় ভিত্তিক ইংরেজি বাক্য বাংলা অর্থ সহ মুখস্থ শিখুন এবং সারাদিন ওই বাক্য গুলো বিভিন্ন ভাবে প্রয়োগ করুন। এইভাবে টানা ৩০ দিন চালিয়ে যান, দেখবেন আপনি অতি দ্রুত ইংরেজিতে কথা বলতে পারবেন।

কিভাবে ইংরাজি শেখা শুরু করবেন?

সময় সম্পর্কে কথা বলতে এবং ইংরেজিতে সময় জিজ্ঞেস করার উপায় সম্পর্কে জানুন। ভয় নেই আমি কোনো গ্রামার শেখাব না, আর গ্রামারের কঠিন বেড়াজালে বাধব না। আমি মনে করি আপনি যদি ইংরাজি শিখতে শুরু করেন তাহলে আপনি এমনি এমনি গ্রামারটা শিখে যাবেন।


আমার ব্যক্তিগত টিপস:
মনে করে দেখুন যখন একটা বাচ্ছা কথা বলতে শেখে তখন সে কিন্তু গ্রামার জানে না। একটা একটা করে কথা শেখে। আর সারা দিন সে সেটা বলতে থাকে,ওই একটা শব্দ। আপনাকে ঠিক সেই পথ অবলম্বন করতে হবে। প্রতিদিন দুটো একটা করে নতুন শব্দ শিখতে হবে। সেগুলো সারাদিন মনের মধ্যে বিরবির করতে হবে। এটা আপনাকে নিয়মিত করে যেতে হবে। এতে আপনার ইংরাজি শব্দ ভান্ডার বেড়ে যাবে।

আর একটা উদাহারন দিই- আমাদের পাশে অনেকেই আছে যারা স্কুলের গন্ডি পের হয়নি। অথচ তারা খুব সুন্দর ভাবে বাংলায় কথা বলে যায়। বাংলা ভাষাতেও গ্রামার আছে কিন্তু তারা কি জানে? জানে না। অথচ তারা কথা বলে যায়। ঠিক তেমনি যারা বিদেশে জন্মায় তারা কি জন্মেই গ্রামার শেখে নাকি আগে ভাষা শেখে? তাই আপনার কাজ হল আগে শব্দ শেখা তারপর বাক্য শেখা। গ্রামারটা আপনি এমনি শিখে যাবেন। অনেকে বলবেন তবে কি গ্রামারের দরকার নেই? অবশ্যই আছে। কারন গ্রামার হল ভাষার অলংকার। কিন্তু সব কিছু তো আর একসাথে হয় না। আগে একটু একটু করে বলতে শিখুন। তারপর না হয় অন্যদিকে মন দিবেন।

ইংরেজি শেখার সহজ পদ্ধতি!

ইংরাজি বিদেশী ভাষা তাই অনেকে খুব ভয় পায়। কিভাবে ইংরাজি টা শুরু করবে তা অনেকেই ভেবে পায় না। তাই অগোছালো শুরু করে। কিন্তু সঠিক রাস্তা না পেলে সফল হওয়া যায় না। আবার অনেকেই আছে সারা জীবন শুধু ইংরাজি গ্রামার শিখেই যায়। ভালো লিখতে পারেন কিন্তু বলতে পারেন না। এই না বলতে পারার কারন হল – ভয় আর লজ্জ্বা। তাই সবার প্রথমে এই দুটোকে তাড়াতে হবে। এই ভয় আর লজ্জ্বা কাটানোরও একটা ভালো উপায় আছে।

ইংরাজিতে ভয় আর নয়!

ইংরাজিতে ভয় আর নয়! এবার ইংরাজি শিখুন খুব সহজে আর সঙ্গে থাকল আমার টিপস

প্রতিদিন আমাদের কত কথা বলতে হয়, যদি তা নিয়ে ভাবতে বসি তাহলে আর কিছু শেষ হবে না। কিন্তু সেই কথা গুলোই যদি ইংরাজিতে বলতে বলা হয় তাহলে অনেকেরই ভুরু কচকে ওঠে। কিন্তু সত্যি বলতে কি ইংরাজি ভাষাটা খুব সোজা। আমরা ভয় পাই তাই শিখতে পারিনা। চলুন আজ আমরা দেখে নিই মা আর ছেলে কিভাবে কথা বলছে?

কিভাবে লজ্জ্বা আর ভয় কাটাবেন?

এর সবথেকে সহজ উপায় হল- প্রতিদিন আয়নার সামনে দাঁড়িয়ে ৫ মিনিট করে কথা বলুন, নিজের সাথে নিজে। যা মনে আসবে বলে যাবেন যতক্ষন পারবেন চালিয়ে যান। প্রথমে কিছু মনে আসবে না, সবকিছু হারিয়ে যাবে- take your time then start. এইভাবে প্রতিদিন করুন। কয়েক দিনের মধ্যে আপনি নিজেই বুঝতে পারবেন যে আপনার উন্নতি হচ্ছে।

Leave a comment